Wednesday, October 3, 2018

বায়ু দুষকের প্রভাব

বায়ু দুষকের প্রভাব-




রোগের নাম
কারন
উপসর্গ
ব্রঙ্কাইটিস
সিগারেট পান এবং  সালফার অক্সাইড নাইট্রোজেন ডাই অক্সাইড, ওজন গ্যাস এই রোগ সৃষ্টি করে।
দীর্ঘ স্থায়ী কাশি, অত্যাধিক মিউকাস ক্ষারন ও সঞ্চয় এবং বিঘ্নিত শ্বসন। দীর্ঘ স্থায়ি প্রভাব ফেলে।
এমফাইসিমা
ধূমপান শর অঞ্চলের দূষিত বায়ু এবং এর বিষাক্ত উপাদান ওজন সালফার অক্সাইড নাইট্রোজেন ডাই অক্সাইড
এটি একটি অনারোগ্য ব্যাধি । এই রোগে মানূষের মৃতের হার অন্যান্য রোগের তুলনায় বেশি।
ফুসফুস ক্যান্সার
বায়ু দূষণ এবং ধূমপান এই রোগের প্রধান লক্ষন ।অনেক সময় কর্মস্থলের দূষিত বায়ুর প্রভাবেউ এই রোগ হয়ে থাকে ।

কিডনীর রোগ
বায়ু দূষণের কারণে কিডনির কাজে বাঁধা পড়ে কিডনির রোগ হয় এমনকি কিডনি ফেইলিওর পর্যন্ত হতে পারে
 বায়ু দূষণও কিডনিকে প্রভাবিত করতে পারে, আর দূষণ বাড়তে থাকলে ক্ষতির পরিমাণও সে অনুপাতে বাড়ে
উচ্চ রক্তচাপ
স্পেন, জার্মানি, ডেনমার্ক, সুইডেন এবং নরওয়ের ৪১ হাজারেরও বেশী মানুষের ওপর গবেষণায় দেখা যায়, বায়ু দূষণ বাড়ায় তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি বা হাইপারটেনশন
 মূলত যারা বায়ু দূষণযুক্ত এলাকায় থাকেন, অন্যদের তুলনায় তাদের হাইপারটেনশন হবার ঝুঁকি থাকে ২২ শতাংশ বেশী
এছাড়াওঃ
জন্মগত ত্রুটি                          
সম্প্রতি ইঁদুরের ওপর করা এক গবেষণায় দেখা যায়, গর্ভাবস্থায় বায়ু দূষণের মাঝে থাকলে প্রিম্যাচিওর বার্থ এবং জন্মের সময়ে ওজন কম হতে পারে। এ সময়ে ইঁদুরগুলো এমন বায়ুতে নিঃশ্বাস নিচ্ছিল যাতে জীবাশ্ম জ্বালানী পোড়ানো কণিকা ছিল, যা কিনা দূষিত এলাকাগুলোর মতই। দেখা যায়, গর্ভাবস্থার প্রাথমিক পর্যায়ে বায়ু দূষণের মাঝে থাকলে প্রিম্যাচিওর বার্থের ঝুঁকি থাকে ৮৩ শতাংশ। পরের দিকে বায়ু দূষণের কারণে ৫০ শতাংশ ইঁদুর শিশুর ওজন কমে ১১ শতাংশেরও বেশী। 
মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব
শুধু যে শরীরের ওপরেই বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব পড়ে তা কিন্তু নয়। বায়ু দূষণ মানসিক সমস্যাও বাড়ায়। নভেম্বর মাসের এক গবেষণায় আমেরিকার ৬ হাজার মানুষের তথ্য নেওয়া হয়। দেখা যায়, বায়ু দূষণের পরিমাণ যত বেশী হয়, তাদের হতাশা, বিষাদ, অস্থিরতা এবং অন্যান্য নেতিবাচক অনুভূতির প্রকোপ ততই বেশী হয়। 
হার্ট অ্যাটাক
দূষিত বায়ুতে শ্বাস নেওয়ার ফলে হতে পারে হৃদযন্ত্রের বিভিন্ন রোগ, জানা যায় আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন থেকে। অ্যালকোহল, কফি বা এক্সারসাইজ যেভাবে হার্ট অ্যাটাকের জন্য দায়ী, বায়ু দূষণও সেভাবেই দায়ী, জানা যায় ২০১১ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত এক গবেষণায়। ৫-৭ শতাংশ হার্ট অ্যাটাকের পেছনে বায়ু দূষণকে দায়ী করা যায়, বলেন গবেষকেরা। 
মন্তব্যঃ
 জানা যায় সবচেয়ে দূষিত শহর দিল্লি। মেগাসিটি গুলোর মধ্যে ভারতের বাণিজ্যিক রাজধানী হিসেবে পরিচিত মুম্বাই রয়েছে চার নম্বরে। আর ঢাকার অবস্থান তৃতীয়। বলতে গেলে দূষণের থাবায় দিন দিন বাসের অযোগ্য হয়ে পড়ছে মানুষের একমাত্র আবাস এই পৃথিবী। শুধু বায়ু দূষণ নয়শব্দ দূষণপানি দূষণ নদী দূষণ নানা সমস্যায় আক্রান্ত চট্টগ্রামসহ সারাদেশতাই বায়ু দুষন নিয়ন্ত্রনে পর্যাপ্ত ব্যাবস্থা নেউয়া জরুরী ।

0 comments:

Post a Comment