Sunday, September 23, 2018

সেফটি অফিসার

সেফটি আর সিকিউরিটি এ দুটি আধুনিক বিশ্বের সব থেকে দামি জিনিস। অন্ন, বাসস্থান আর উপার্জনের পরই মানুষ নিরাপত্তা নিয়ে মাথা ঘামায়। আর আধুনিক বিশ্বের ব্যস্ত নাগরিক জীবনে জটিলতা যত বাড়ছে, নিরাপত্তাহীন হয়ে পড়ছে মানুষ আর সমাজ। তাই নিরাপত্তাহীনতা কাটাতে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলার আকাক্সক্ষা সর্বত্র। শিল্প ও সামাজিক ক্ষেত্রে আজকের দিনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্ষেত্র নিরাপত্তাব্যবস্থা বা সেফটি ম্যানেজমেন্ট। সম্প্রতি ঘটে যাওয়া কয়েকটি ভয়াবহ অগ্নিকা- ও ভবনধসের ঘটনা আমাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে নিরাপত্তাব্যবস্থা কত জরুরি। শুধু কি অগ্নিকা- ও ভবন ধস! রয়েছে প্রাকৃতিক দুর্যোগ যেমনÑ ভূমিকম্প, বন্যা, সুনামি, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড় সংক্রামক রোগ। চুরি-ছিনতায়, রাজনৈতিক অস্থিতিশীলতা, শ্রমিক অসন্তোষ ও সংঘর্ষের মতো দুর্যোগ তো রয়েছে।

কল-কারখানায় শিল্পদুর্ঘটনা ও পেশাগত স্বাস্থ্য, নিরাপত্তা ও পরিবেশজনিত বিভিন্ন দুর্ঘটনা সবার চোখ খুলে দিয়েছে। যে কোনো শিল্পে কর্মচারীদের নিরাপত্তার দিকটি গুরুত্বপূর্ণ। দুর্ঘটনা ঘটলে ক্ষয়ক্ষতির মধ্যে প্রাণহানি, সম্পদ নষ্ট হওয়ার মতো বিষয়গুলো থাকে। আর এসব সামাল দেওয়ার জন্যই সেফটি ম্যানেজমেন্টের প্রয়োজন হয়। এক কথায় দুর্যোগ মোকাবিলা করে জান ও মালের হেফাজতের জন্য সেফটি ম্যানেজমেন্টের প্রয়োজন নিত্যদিনই বাড়ছে। আর এ চাহিদা তৈরি হওয়ায় আজকের দিনে অন্যতম ক্যারিয়ার অপশন সেফটি ম্যানেজমেন্ট। ট্যাঁ ট্যাঁ বিপদঘণ্টা বেজে ওঠার আগেই যারা সামলে নেবে সবকিছু, তাই নিজের জীবনের ঝুঁকি থাকলে পকেটকে সেফ করতে অন্যের জীবনকে সেফ করতে চলে আসতে পারেন এ পেশায়।
কোর্স ও যোগ্যতা: শুধু নিরাপত্তা ব্যবস্থাপনা বা সেফটি ম্যানেজমেন্ট বিষয়ে আমাদের দেশে সেভাবে পড়ানোর ব্যবস্থা শুরু হয়নি। তার পরও বিভিন্ন ধরনের কোর্স রয়েছে। এ বিষয়ে আগ্রহীরা চাইলে দেশের বাইরে থেকে ডিগ্রি আনতে পারেন, যেমন ফায়ার অ্যান্ড সেফটি ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা, ডিগ্রি ও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। হেলথ সেফটি অ্যান্ড এনভায়রনমেন্টের ডিপ্লোমা ডিগ্রি ও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। ফায়ার অ্যান্ড সেফটি ম্যানেজমেন্টে এমবিএ। ফায়ার ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক হ্যাজার্ট ম্যানেজমেন্ট। কোর্স অনুযায়ী শিক্ষাগত যোগ্যতা লাগে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, পলিটেকনিক, গ্র্যাজুয়েট। সাধারণভাবে বলা যায়, সেফটি ম্যানেজমেন্ট পড়ার জন্য যোগ্যতা লাগে নন-টেকনিক্যাল আর ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা টেকনিক্যাল।
পাঠ্যক্রম ও মূল বিষয় : সেফটি ম্যানেজার ও ইঞ্জিনিয়ারদের দক্ষ করে তুলতে সাধারণভাবে পাঠ্যসূচিতে পড়তে হয় প্রিন্সিপাল অব ম্যানেজমেন্ট, অর্গানাইজেশনাল বিহেভিয়ার (ওবি), হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এইচআরএম), মার্কেটিং ম্যানেজমেন্ট (এমএম), ফান্ডামেন্টাল অব সেফটি অ্যান্ড ল, ফায়ার ইঞ্জিনিয়ারিং, সেফটি ম্যানেজমেন্ট অ্যাপ্রোজাল অ্যানালিসিস, ইন্সপেকশন অ্যান্ড কন্ট্রোল প্রসিডিয়র, ইন্ডাস্ট্রিয়াল হাইজিন অ্যান্ড অকুপেশনাল হেলথ, এনভায়রনমেন্টাল এডুকেশন, প্রডাকশন অ্যান্ড মেটেরিয়ালস ম্যানেজমেন্ট। সেফটি ইন কেমিক্যাল ইন্ডাস্ট্রি, সেফটি ইন ইলেকট্রিক্যাল ইন্ডাস্ট্রি ইত্যাদি বিষয়।
কাজের সুযোগ : কোর্স পড়ার যোগ্য প্রশিক্ষিতদের কাজের সুযোগ আছেÑ ডিফেন্স সার্ভিস, সিভিল ফায়ার স্টেশন, পৌরসভা, পাওয়ার স্টেশন, কার্গো হাব, জাহাজ, ইস্পাত, পেট্রোলিয়াম, টেক্সটাইল, তৈরি পোশাকশিল্প, কটন ইন্ডাস্ট্রি, প্লাস্টিক-পলিমার, রেলওয়ে, তেল প্রস্তুতকারক সংস্থা, বিমানবন্দর, বড় বড় শিল্পক্ষেত্র, হাসপাতাল। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে কাজ করতে হয় বলে এ ধরনের চাকরির শুরুতেই ভালো অঙ্কের বেতন।
কোথায় পড়ানো হয় : মেকানিক্যাল কিংবা ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে সেফটি ম্যানেজমেন্ট পড়ানো হয়। তাই পেশা হিসেবে গড়তে চাইলে পড়ার জন্য রয়েছে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট। অনেক জায়গায় আরলি ওরনিং ম্যানেজমেন্ট (ঊধৎষু ডধৎহরহম গধহধমবসবহঃ) হিসেবে পড়ানো হয়।
দুর্যোগ ব্যবস্থাপনা নিয়ে পড়ার জন্য রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (িি.িফঁ.ধপ.নফ), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (িি.িনৎধপঁ.ধপ.নফ) ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (িি.িনঁঢ়.বফঁ.নফ)। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে কন্সট্রাকশন ম্যানেজমেন্টের ওপর সার্টিফিকেট কোর্স আছে।

3 comments: